সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ হতে দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে মাস্টার্স কোর্স চালু হয়েছে।

College History

কলেজের ইতিহাস ও ঐতিহ্য

বন্দর নগরী ভৈরবের প্রাণকেন্দ্রে ১৯৯৪ সালে গড়ে উঠেছিল জিল্লুর রহমান মহিলা কলেজটি যা আজ এতদ্ অঞ্চলের নারী শিক্ষার এক অনন্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। উচ্চ মাধ্যমিকে মানবিক শাখা দিয়ে শুরু করা এ কলেজটিতে বর্তমানে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান শাখা, ডিগ্রি (পাস) পর্যায়ে বি.এ, বি.এস.এস, বি.বি.এস, বি.এস.সি বিভাগ ও অনার্স পর্যায়ে রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ চালু আছে। পরবর্তীকালে ২০১৩ সালের ১৪ মে তারিখে কলেজটি জাতীয়করণ করা হয় এবং সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজ নামকরণ করা হয়। বর্তমানে কলেজের অনার্স পর্যায়ে চালুকৃত ছয়টি বিষয়ে মাস্টার্স কোস চালু প্রক্রিয়াধীন আছে। আরও তিনটি বিষয়ে (বাংলা, ইংরেজি ও অর্থনীতি) অনার্স কোর্স চালু প্রক্রিয়াধীন আছে। কলেজে এইচ.এস.সি (২০০৯ সালে), ডিগ্রি(পাস), অনার্স ১ম (২০১১ সালে), ২য়(২০১২ সালে), ৩য়(২০১৫ সালে) ও ৪র্থ বর্ষ(২০১৫ সালে) এবং অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষার কেন্দ্রসমূহ চালু আছে। আবাসিক ছাত্রীদের থাকা, মনোরম ডাইনিং, সুসজ্জিত টিভি রুম ও গেইমস রুমের সুব্যবস্থাসহ ২০১৩ সালে শহীদ আইভী রহমান ছাত্রী নিবাস নামে একটি ছ’তলা অত্যাধুনিক ছাত্রী নিবাস নির্মাণ করা হয়েছে। মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের ছাত্রীদের জন্য রয়েছে অত্যাধুনিক ডিজিটাল ক্লাস রুম, সুসজ্জিত কম্পিউটার ল্যাব ও লাইব্রেরি ব্যবহার করা সুযোগ। বিজ্ঞান বিভাগের ছাত্রীদের জন্য রয়েছে সুসজ্জিত বিজ্ঞানাগার ও প্রয়োজনীয় যন্ত্রপাতি ব্যবহার করে ব্যবহারিক ক্লাস করার সুযোগ। ছাত্রীদের নাস্তার সুব্যবস্থার জন্য কলেজে একটি ক্যান্টিন চালু আছে এবং সেখানে উন্নত ও স্বাস্থ্যসম্মত খাবার স্বল্প ব্যয়ে পরিবেশন করা হয়। ছাত্রীদের জন্য একটি সুসসজ্জিত কমন রুম চালু আছে। অনার্স পর্যায়ে চালুকৃত ৯ টি বিষয়ের ছাত্রীদের লেখাপড়ার সুব্যবস্থা হিসেবে প্রত্যেকটি বিভাগের টেক্সট ও রেফারেন্স বইসহ নিজস্ব সুসজ্জিত সেমিনার আছে। ছাত্রীরা অবসর সময়ে সেমিনার ব্যবহার করে উপকৃত হচ্ছে। অনার্সের বিভিন্ন বিভাগের অফিসিয়াল কাজসমূহ করার জন্য ইন্টারনেট ব্যবহার করার সুবিধাসহ নিজস্ব সুসজ্জিত কম্পিউটার আছে।
কলেজে সহশিক্ষা কার্যক্রম হিসেবে স্কাউট, বিভিন্ন ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠান, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, হাজার বছরে শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্ম ও মৃত্যু বার্ষিকী স্মরণে রচনা প্রতিযোগিতার আয়োজনসহ উপজেলা ও জেলা পর্যায়ের বিভিন্ন ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভৈরব বইমেলা পরিষদ কর্তৃক আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় আমাদের কলেজের ছাত্রীরা অংশগ্রহণ করছে এবং কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছে।
এবারই প্রথম কলেজের শিক্ষক, কর্মচারী ও ছাত্রীদের লেখার সমন্বয়ে ‘শিকড়’ নামে একটি বার্ষিকী/ম্যাগাজিন প্রকাশ করা হয়েছে।
কলেজের উচ্চ মাধ্যমিক, ডিগ্রি(পাস), অনার্স পর্যায়ের পরীক্ষার ফলাফল আশাব্যঞ্জক। কিভাবে পরীক্ষার ফলাফল আরও ভাল করা যায় কলেজের সুদক্ষ ও তরুণ শিক্ষকগণ সেই প্রয়াস প্রতিনিয়তই অব্যাহত রেখেছে। আশা করা যায় কলেজের পরীক্ষার ফলাফল ভবিষ্যতে আরো ভাল হবে।

Zillur Rahman Mohila College © 2015 Freelance Watch.Net
Web Design MymensinghPremium WordPress ThemesWeb Development

*** মাস্টার্স নিয়মিত ভর্তির রিলিজ স্লিপের মেধা তালিকা ২২ অক্টোবর প্রকাশ***

October 19, 2017October 19, 2017

This is sample Notice

February 14, 2015February 14, 2015
সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ হতে মাস্টারস শ্রেণিতে দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে মাস্টার্স চালু হয়েছে। যারা অত্র কলেজে মাস্টার্স শ্রেণিতে ভর্তি হতে ইচ্ছুক তাদের অতি সত্তর কলেজ উপরোক্ত বিভাগসমূহের বিভাগীয় প্রধানদের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।